(১) স্বাধীনতা মানে স্ব-অধিনতায় পাকা স্বাধীনতা মানে নিজেকে বন্দি করার শিকল -নিজের হাতে রাখা।
(২) দুনিয়া জুড়ে দুটি বাস্তবতা একদিকে স্বাধীনতা আরেকদিকে পরাধীনতা। (৩) যে মানুষ তার জন্ম থেকে চেঁচায় স্বাধীনতা স্বধীনতা বলে সেই মানুষই পরে অবলীলায় অন্যের অধিকার দুপায়ে দলে। (৪) স্বাধীনতা শব্দটির বড় রকম অর্থ করেছেন যারা একসময় পরাধীন ছিলেন সবাই তারা- জন্ম থেকেই নিপীড়ন ছিল তাদের ভাগ্য লিখন। তাদের মধ্যে যারা দাঁড়িয়েছিলেন রুখে- গলায় পড়েছেন ফাঁসির দড়ি আর যারা ছিলেন বেঁচে, বুকের শেষ রক্তবিন্দু দিয়ে মহার্ঘ্র করে রচনা করেছেন স্বাধীনতা শব্দটি। (৫) তোমার পায়ের তলায় পিষ্ট পিঁপড়েগুলোর কথা ভাবো তাদের স্বাধীনতা কোথায়? কসাইয়ের ছুরির নিচে জবাইকৃত অবোধ পশুগুলোর কথা ভাবো তাদের স্বাধীনতা কোথায়? রাস্তা দিয়ে মাটির দিকে তাকিয়ে হেঁটে চলা, হয়রানীর শিকার আমাদের মেয়েগুলোর কথা ভাবো তাদের স্বাধীনতা কোথায়?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।